ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকে একটি জনাকীর্ণ শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৯ জন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, হামলার সময় শপিংমলের ভেতর এক হাজারের বেশি লোক ছিল।

গার্ডিয়ান জানায়, এ ঘটনায় ৪০ জন নিখোঁজ রয়েছে। প্রেসিডেন্ট জেলেনস্কির শেয়ার করা ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি বিশাল ভবনে দাউ দাউ করে আগুন জ্বলছে ও তা থেকে ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। ভবনের বাইরে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ। ইউক্রেনীয় প্রেসিডেন্ট অফিসের ডেপুটি প্রধান কিরিলো টিমোশেঙ্কো জানিয়েছেন, আহতদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক। সেখানে উদ্ধার অভিযান চলছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে অ্যামস্টোর নামের শপিং সেন্টারটিতে ক্ষেপণাস্ত্র আঘাত হানে। বিবিসির সংবাদদাতা ধারণা করছেন এটি হয়তো একটি ‘গাইডেড মিসাইল’ বা নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করার মতো ক্ষেপণাস্ত্র ছিল। আক্রান্ত শপিং সেন্টারটি রুশ-নিয়ন্ত্রিত এলাকা থেকে প্রায় ৮১ মাইল দূরে।

জাতিসংঘের একজন মুখপাত্র স্টেফান দুজারিচ বেসামরিক স্থাপনার ওপর এমন হামলার তীব্র নিন্দা করেছেন। পোলটাভা অঞ্চলের প্রশাসনের প্রধান কর্মকর্তা দিমিত্রো লুনিন এ আক্রমণকে ‘যুদ্ধাপরাধ’ বলে বর্ণনা করেছেন।

মধ্য ইউক্রেনে দনিপার নদীর তীরের এই শিল্পকারখানা সমৃদ্ধ শহরটিতে প্রায় ২২০,০০০ লোক বাস করে। এর আগেও শহরটির তেল শোধনাগার ও অন্যান্য স্থাপনার ওপর রুশ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

রাকিব/এখন সময়